অনুগল্প: কথোপকথনটি কাল্পনিক

চ্যালাঃ ভাই, ভারতের অবস্থা তো খারাপ!
কর্তাঃ হইবো না? তারা কুম্ভমেলা করে, নির্বাচন করে, নাচা-গানা করে। এখন মর! ঠিকই আছে!
চ্যালাঃ আমরাও তো ঈদের শপিং করতাছি, চা খাইতাছি, আড্ডা মারতাছি, ওস্তাদ।
কর্তাঃ মার্কেট না খুইলা দিলে মানুষ না খায়া মরব। না খায়া মরার চেয়ে করোনায় মরা ভালো। আর মানুষ কদ্দিন আর ঘরের ভিত্রে থাকব! একটু-আধটু তো বাইর হইবই।
চ্যালাঃ হ। একদম ঠিক কথা ওস্তাদ! কিন্তু আমাগো অবস্থাও যদি দিল্লীর মত হয়?
কর্তাঃ না। এই দ্যাশের উপ্রে আল্লার রহমত আছে।
চ্যালাঃ কিন্তু ওস্তাদ অবস্থা খুব খারাপ হওয়ার আগে, অক্সিজেন সহ অন্যান্য দরকারী জিনিসপত্রের মজুদ করলে ভালো হয় না?
কর্তাঃ ভালো হয়। কিন্তু খবর হয় না।
চ্যালাঃ বুঝলাম না ওস্তাদ।
কর্তাঃ আরে গাধা, অক্সিজেনের অভাব যতক্ষণ না পড়বো ততক্ষণ হইচই হইবো না। আর হইচই হওয়ার আগে অক্সিজেন আনলে বড় গলায় কওন যাইব না যে আমরা ওমুক দেশ থেইকা ওত খরচ কইরা ওত টন অক্সিজেন আনছি। অক্সিজেন আর চিকিৎসার অভাবে মরার আগেই সার্ভিস রেডি রাখলে তো মানুষ অভাবটা বুঝব না। বাহবাও দিব না। আগে কিছু মরুক, তারপর হম্বিতম্বি কইরা বাহবা নিতে হইবো।
চ্যালাঃ আপনার অনেক বুদ্ধি ওস্তাদ।
কর্তাঃ বুদ্ধি না থাকলে এতদূর আইলাম কেম্নে? তয় আরেকটা ব্যাপার আছে, ভারত থেইকা তো অক্সিজেন আইবো না। আগামী কয়মাস ভারতের অক্সিজেন বন্ধ থাকবো কুনু গ্যারান্টি নাই। অন্য দেশ থেইকা আনতে হইবো। থাম কয়টা ফুন দিয়া লই, অন্য দেশ থেইকা অক্সিজেন আসার চ্যানেলটা আগেই কব্জা কইরা রাখতে হইবো। সবার এইদিকে চোখ। সবগুলা ছোঁক ছোঁক করতাছে। আগে ব্যবস্থা না করলে ম্যালা ট্যাকা পিছলায় যাইবো গা।
চ্যালাঃ এক্কেরে খাপে খাপ কইছেন ওস্তাদ। আপ্নে গ্রেট।

Author: Moheul I Mithu

মহিউল ইসলাম মিঠু কৌতুহলী মানুষ। জানতে ভালোবাসেন। এজন্যই সম্ভবত খুব অল্প বয়সেই বইয়ের প্রতি ভালোবাসা জন্মায়। পড়ার অভ্যাসটাই হয়তো ধীরে ধীরে লেখার দিকে ধাবিত করেছিল। তার পাঠকপ্রিয় অনুবাদ গুলোর মধ্যে রয়েছে: দি হবিট, দি লর্ড অফ দ্য রিংস, পার্সি জ্যাকসন, হার্ড চয়েসেজ, দি আইস ড্রাগন, লিজিয়ন, প্লেয়িং ইট মাই ওয়ে, দি আইভরি চাইল্ড ইত্যাদি। বাংলাদেশে প্রথমসারির জাতীয় পত্রিকা, সংবাদপত্র ও ওয়েবসাইটের জন্য লিখেছেন বিভিন্ন সময়। তিনি বাংলাদেশের প্রথম অনলাইন কিশোর-ম্যাগাজিন ‘আজবদেশ’র প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। বিশ্বখ্যাত ২০টির বেশি বই অনুবাদ করে বিভিন্ন স্তরের পাঠকের আস্থা অর্জন করেছেন, জিতে নিয়েছেন ভালোবাসা। তার অনুদিত কিছু বই বিভিন্ন সময় জাতীয় বেস্ট-সেলারের তালিকাগুলোতে ছিল। (লিখেছেন: লে: কর্নেল রাশেদুজ্জামান)

Share This Post On

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link
Powered by Social Snap